Logo
শিরোনাম

যেসব কারণে বিস্ফোরণ হতে পারে আপনার মোবাইল

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৮২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অনেক সময়েই আমরা মুঠোফোন বিস্ফোরণ হওয়ার অথবা মুঠোফোনে অগ্নিকাণ্ডের খবর পাই। সম্প্রতি ভারতের দিল্লীতে রেডমি ফোন বিস্ফোরণে এক নারীর মৃত্যু হওয়ার অভিযোগ পাওয়া গেছে। নানা কারণে এমন ঘটনা আমাদের আশেপাশেও ঘটতে পারে। তাই কারণগুলো জেনে নিয়ে সে বিষয়ে সতর্ক থাকুন।

মুঠোফোনে বিস্ফোরণ বা অগ্নিকাণ্ড হওয়ার আগে সে বিষয়ে সতর্ক থাকুন। মোবাইলে থাকা বিভিন্ন যন্ত্রাংশের প্রতি নিয়মিত যত্ন নিন। যেমন মোবাইলের ব্যাটারি থেকে যদি কোনো তরল বের হতে থাকে তাহলে সতর্ক হোন। সেই ব্যাটারি আর ব্যবহার করা যাবে না। এমন ব্যাটারি থেকে মোবাইল বিস্ফোরণ হতে পারে। কখনোই ক্ষতিগ্রস্ত মোবাইল ব্যবহার করবেন না। মোবাইলের কোন অংশ ভেঙে গেছে বা ডিসপ্লে ভাঙা এমন ডিভাইসে পানি প্রবেশ করতে পারে। আবার ভাঙা যন্ত্রাংশ থেকে মোবাইলে শট সার্কিট হতে পারে।

অনেক সময়েই আমরা মোবাইলের জন্য নিম্নমানের অথবা ভুয়া মডেলের চার্জার ব্যবহার করি। সামান্য কিছু টাকা বাঁচাতে গিয়ে মোবাইলটাই না বিসর্জন দিতে হয়! যে ব্র্যান্ডের মোবাইল বা মুঠোফন ব্যবহার করছেন সেই ব্র্যান্ডের চার্জার, অ্যাডাপ্টার এবং চার্জিং ক্যাবল ব্যবহার করুন। তৃতীয় পক্ষ বা এক ব্র্যান্ডের অ্যাক্সেসরিজ অন্য ব্র্যান্ডের মোবাইলের সাথে ব্যবহার করবেন না। সেই সাথে অ্যাক্সেসরিজগুলো যেন ক্ষতিগ্রস্ত না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। 

তৃতীয় পক্ষের অ্যাক্সেসরিজের মতোই তৃতীয় পক্ষ বা ভুয়া ব্র্যান্ডের ব্যাটারি ব্যবহার করা থেকে সতর্ক হোন। ব্যাটারি মোবাইলের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। ত্রুটিযুক্ত ব্যাটারির কারণে মোবাইলের বড় ধরনের ক্ষতি হতে পারে। সহসাই বিস্ফোরণ বা অগ্নিকাণ্ড না হলেও ডিভাইস দ্রুত গরম হয়ে যেতে পারে। স্মার্টফোনকে দীর্ঘসময় তাপযুক্ত স্থানে রাখবেন না। যেমন গাড়ি চালানোর সময় ড্যাশবোর্ডের উপর মোবাইল রেখে দিলে রোদের তাপে সেটি দ্রুত গরম হতে পারে। আবার রান্নাঘরে চুলার পাশে মোবাইল রেখে রান্না করা যাবে না। এমন করলে মোবাইলে বিস্ফোরণ হতে পারে। মোবাইলে চার্জ শেষ চার্জে দিয়েছেন কিন্তু সেটা চার্জে দিয়ে অনন্তকালের জন্য ভুলে গেলে হবে না। পূর্ণ চার্জ হয়ে যাওয়ার পর দীর্ঘ সময় সেটিকে চার্জারের সাথে না রাখাই ভালো।


আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩