Logo
শিরোনাম

‘ইউক্রেনে ৯ শতাধিক বেসামরিকের মৃত্যু’

প্রকাশিত:সোমবার ২১ মার্চ ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ১০০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রুশ আগ্রাসনের কারণে ইউক্রেনে এখন পর্যন্ত ৯০২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১ হাজার ৪৫৯ জন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন। এ তথ্য নিশ্চিত করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় (ওএইচসিএইচআর)।

এক বিবৃতিতে ওএইচসিএইচআর জানায়, বিস্ফোরক অস্ত্র ব্যবহারের কারণে অধিকাংশ হতাহতের ঘটনা ঘটেছে। এর মধ্যে রয়েছে কামান ও রকেট সিস্টেম থেকে গোলাবর্ষণ এবং ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা। নিহত ৯০২ জনের মধ্যে ১৭৯ জন পুরুষ, ১৬৪ জন নারী, ১১ জন মেয়ে এবং ২৫ জন ছেলে, সেই সঙ্গে ৩৯ জন শিশু এবং ৫১৪ জন প্রাপ্তবয়স্ক, যাদের লিঙ্গ এখনও নিশ্চিত হওয়া যায়নি।

সংস্থাটি বলছে, দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে ২৪৮ জন বেসামরিক লোক মারা গেছে। জাতিসংঘ অফিসের তথ্য অনুযায়ী, নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ইউক্রেনের জেনারেল স্টাফদের ফেসবুক পেজে পোস্ট করা একটি হালনাগাদে কর্মকর্তারা বলেন, ২৫ দিনের লড়াইয়ে রাশিয়ার ১৪ হাজার ৭০০ সেনা নিহত হয়েছে।

দেশটির কর্মকর্তারা দাবি করেছেন, সংঘাতে রুশ বাহিনীর বিপুল পরিমাণে সমরাস্ত্র ধ্বংস হয়েছে। যার মধ্যে রয়েছে ৪৭৬টি ট্যাঙ্ক, ২০০ এর বেশি যুদ্ধ বিমান, হেলিকপ্টার, ড্রোন। এছাড়া প্রায় এক হাজার ৪৮৭টি সাঁজোয়া যান ধ্বংস হয়েছে।

তবে বিবিসির পক্ষ থেকে ইউক্রেনের এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে পশ্চিমা সূত্রের ধারণা রাশিয়ার উল্লেখযোগ্য সেনা হতাহত হয়েছে। এছাড়া প্রতিরক্ষা কর্মকর্তারা দাবি করেছেন, রাশিয়ার অন্তত ৭ হাজার সেনা নিহত হয়েছে। আহত হয়েছে ২১ হাজারের বেশি সেনা।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩